শিরোনামঃ
প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলে তালা মুক্তিযোদ্ধা সংসদের ২লাখ টাকার চেক প্রদান নলতায় সাবেক সেনাসদস্য নুরুল ইসলাম কর্র্তৃক জমি দখল হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন দক্ষতা প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থার সৃষ্টি বিষয়ক কর্মশালা মিসেস ইলা হকের মৃত্যুতে স্বপ্নসিঁড়ি’র শোক প্রকাশ প্রবেশ নিষিদ্ধকালে অবৈধভাবে মাছ ধরার সময় সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে ৬ জেলে আটক তালায় অসহায় দিন মজুরের বাড়ীঘর ভাংচুরের অভিযোগ তালায় পানি কমিটির ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত তালায় গলায় রশি দিয়ে এক বৃদ্ধ’র আত্নহত্যা সম্মেলনের মাধ্যমে সাতক্ষীরা জেলা যুবদলের কমিটি গঠনের দাবীতে সংবাদ সম্মেলন বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা

পানিপুরি বিক্রেতা থেকে আইপিএলের অঙ্গনে

  • প্রকাশিত: শুক্রবার, ২০ ডিসেম্বর ২০১৯, ১৩:৫৬
  • ১৯৭

ভাগ্য সর্বদা পরিশ্রমীদের সঙ্গ দেয়। সেই সাথে থাকতে হয় স্বপ্নের পেছনে ছোঁটার তীব্র আকাঙ্খা। ভাগ্য, আত্মপ্রত্যয় এবং পরিশ্রম এই তিনটির সংমিশ্রণেই আসে সফলতা। যেমনটাই এসেছে যশস্বী জয়সবালের। ভারতের উত্তর প্রদেশের ১৭ বছর বয়সি এই কিশোরের ভাগ্য ঘুরে গিয়েছে বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) কলকাতায় অনুষ্ঠিত হওয়া আইপিএলের নিলামের কারণে।
প্রতিভাবান এই বাঁহাতি ওপেনারকে দলে টানতে লড়াইয়ে নামে আইপিলের ফ্যাঞ্চাইজিগুলো। ২০ লাখ রুপি ভিত্তিমূল্যের এই খেলোয়াড় শেষতক গিয়েছে রাজস্থান রয়্যালসের ঝুলিতে। তবে তার জন্য রাজস্থানকে গুনতে হয়েছে ২ কোটি ৪০ লাখ রুপি।
তবে অনেকের চেয়ে ভিন্ন কাহিনী এই কিশোরের। ছোট বয়স থেকেই ক্রিকেটার হবার স্বপ্নে বিভোর যশস্বী ১১ বছর বয়সে পা রাখেন মুম্বাইয়ে। সেই সাথে তার পদার্পণ হয়েছিলো কঠিন বাস্তবতায়।
বিজ্ঞাপন

দরিদ্র পরিবারের ছেলে জয়সবাল মুম্বাইয়ে এসে থেকেছেন ছোট্ট এক তাবুতে। যেখানে না ছিলো বিদ্যুৎ, না ছিলো পানি। এমনকি ছিলো না কোনো শৌচালয়। ছিলো না তার খরচ করার মতো প্রয়োজনীয় অর্থ। সেই খরচ যোগাতে বিক্রি করতেন পানিপুরি। সকালে করতেন ক্রিকেট অনুশীলন আর সন্ধ্যায় বিক্রি করতেন পানিপুরি। এভাবেই চলছিলো তার দিন।

২০১৫ সালে প্রথম খেলা দিয়ে সবার নজরে আসেন জয়সবাল। জাইলস শিল্ড টুর্নামেন্টের এক ম্যাচে অনাবদ্য ৩০০ রান এবং ১৩ উইকেটের শিকারই তাকে অন্ধকার থেকে আলোতে নিয়ে আসে। স্কুল পর্যায়ের টুর্নামেন্টে এটিই এখন পর্যন্ত সর্বোচ্চ ইনিংসের রেকর্ড। এরপরই শুরু হয় জয়সবালকে নিয়ে তোড়জোড়। তখন জানা যায় বিনা কোচে এতদিন ধরে খেলে আসছিলো এই কিশোর। এরপর তার কোচ হিসেবে দায়িত্ব নেন জোলা সিং।

আইপিলের নিলামে যশস্বী জয়সবালকে নিয়ে আসার কৃতিত্ব এই কোচেরই। কিছুদিন আগেই বিজয় হাজারে ট্রফিতে ১৫৪ বলে ২০৩ রান করে সর্বকনিষ্ঠ ডাবল সেঞ্চুরিয়ানের রেকর্ড গড়েছেন এই কিশোর।

তবে আইপিএলের আগে বড় একটি পরীক্ষা দিতে হবে যশস্বীকে। জানুয়ারিতে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ভারতের অন্যতম ভরসা উদীয়মান এই ক্রিকেটার।

ভাল লাগলে শেয়ার করুন

সংশ্লিষ্ঠ আরও খবর