শিরোনামঃ
প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলে তালা মুক্তিযোদ্ধা সংসদের ২লাখ টাকার চেক প্রদান নলতায় সাবেক সেনাসদস্য নুরুল ইসলাম কর্র্তৃক জমি দখল হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন দক্ষতা প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থার সৃষ্টি বিষয়ক কর্মশালা মিসেস ইলা হকের মৃত্যুতে স্বপ্নসিঁড়ি’র শোক প্রকাশ প্রবেশ নিষিদ্ধকালে অবৈধভাবে মাছ ধরার সময় সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে ৬ জেলে আটক তালায় অসহায় দিন মজুরের বাড়ীঘর ভাংচুরের অভিযোগ তালায় পানি কমিটির ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত তালায় গলায় রশি দিয়ে এক বৃদ্ধ’র আত্নহত্যা সম্মেলনের মাধ্যমে সাতক্ষীরা জেলা যুবদলের কমিটি গঠনের দাবীতে সংবাদ সম্মেলন বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা

ভিন্নধর্মী গোলাপি রঙা চা

অনলাইন ডেস্ক :

  • প্রকাশিত: মঙ্গলবার, ২৪ ডিসেম্বর ২০১৯, ১৭:৫১
  • ১৭৩

কখনো গোলাপি রঙা চা খেয়েছেন? ভারতের কাশ্মীরে যারা বেড়াতে গিয়েছেন তারা হয়তো এর সঙ্গে পরিচিত হয়েছেন। সেখানকার ঐতিহ্যবাহী চা এটি। চাইলে ভিন্নধর্মী এই চা বানিয়ে ফেলতে পারেন নিজেও।

যা যা প্রয়োজন

১ লিটার পানি, ২ টেবিল চামচ গ্রিন টি, ৩ টি এলাচ, ১ টি স্টার অ্যানিস, ১ টেবিল চামচ বেকিং সোডা, কয়েক টুকরা বরফ, ১ কাপ তরল দুধ, ১ টেবিল চামচ চিনি (ইচ্ছুক), ১ টেবিল চামচ মালাই, ১ টেবিল চামচ পেস্তা বাদাম কুচি

প্রণালি

চুলায় প্যান বসিয়ে পানি ফুটিয়ে নিন। এবার এতে গ্রিন টি, এলাচ, স্টার অ্যানিস মিশিয়ে বার বার নাড়ুন। ১০ থেকে ১২ মিনিট পর বেকিং সোডা মিশিয়ে নাড়তে থাকুন যেন এতে ফেনা সৃষ্টি হয়। এবার কয়েক টুকরো বরফ মিশিয়ে আরও কিছুক্ষণ জ্বাল দিন।

চায়ের রঙ গাঢ় মেরুন হলে ছেঁকে নামিয়ে নিন। কাপে দুধ ও চিনি মিশিয়ে নিন। যদিও এই চায়ে চিনি ব্যবহার করা হয়। তবে কেউ চাইলে ব্যবহার করতে পারেন।

এই দুধে চায়ের লিকার ঢেলে দিয়ে মেশালেই চায়ের রঙ গোলাপি হয়ে যাবে। সবশেষে মালাই আর পেস্তাবাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার কাশ্মীরি গোলাপি চা।

বানানোর পর এই চায়ের লিকার ১ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়। মূলত, এই চা তৈরিতে কাশ্মীরি চা পাতা ব্যবহার করা হয়। তবে সাধারণ গ্রিন টি দিয়েও তা তৈরি করা যায়।

ভাল লাগলে শেয়ার করুন

সংশ্লিষ্ঠ আরও খবর