শিরোনামঃ
প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলে তালা মুক্তিযোদ্ধা সংসদের ২লাখ টাকার চেক প্রদান নলতায় সাবেক সেনাসদস্য নুরুল ইসলাম কর্র্তৃক জমি দখল হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন দক্ষতা প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থার সৃষ্টি বিষয়ক কর্মশালা মিসেস ইলা হকের মৃত্যুতে স্বপ্নসিঁড়ি’র শোক প্রকাশ প্রবেশ নিষিদ্ধকালে অবৈধভাবে মাছ ধরার সময় সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে ৬ জেলে আটক তালায় অসহায় দিন মজুরের বাড়ীঘর ভাংচুরের অভিযোগ তালায় পানি কমিটির ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত তালায় গলায় রশি দিয়ে এক বৃদ্ধ’র আত্নহত্যা সম্মেলনের মাধ্যমে সাতক্ষীরা জেলা যুবদলের কমিটি গঠনের দাবীতে সংবাদ সম্মেলন বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা

সতেজ চুলের রহস্য ‘বেসন’

  • প্রকাশিত: রবিবার, ১ ডিসেম্বর ২০১৯, ০১:৪৬
  • ১৮৩

অনলাইন ডেস্ক :


আলুর চপ কিংবা বেগুনী, ভাজাপোড়া খাবার তৈরি করতে গেলে আমাদের যে উপাদানগুলো লাগে তার মধ্যে একটি হলো বেসন। খাবারকে মুচমুচে ও সুস্বাদু করতে এর জুড়ি নেই। জানেন কি, চুলের যত্নেও বেশ উপকারী এই উপাদানটি?

বেসনের তৈরি বিভিন্ন হেয়ার মাস্ক ব্যবহারে আপনি পেতে পারেন মজবুত ও স্বাস্থ্যকর চুল। চলুন তবে এমন কিছু প্যাক সম্পর্কেই বিস্তারিত জেনে নেওয়া যাক-

বেসন ও দই-

দই ও বেসনের মিশ্রণ চুলের জন্য বেশ উপকারী। এটি চুলের বৃদ্ধিতে সাহায্য করে। দইতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও ভালো ব্যাকটেরিয়া মাথা থেকে নোংরা পদার্থ পরিষ্কার করতে সাহায্য করে।

যেভাবে ব্যবহার করবেন-

বেসন আর অল্প দই একসঙ্গে মেশান। সঙ্গে হলুদ গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট চুলে লাগিয়ে রাখুন আধা ঘণ্টার জন্য, এরপর পানি দিয়ে ধুয়ে নিন।

বেসন ও অলিভ অয়েল-

অলিভ অয়েল চুলের জন্য স্বাস্থ্যকর। এই তেলের সঙ্গে বেসন যোগ করে প্যাক তৈরি করুন। এই মিশ্রণ চুল লম্বা ও মজবুত করতে সাহায্য করে।

যেভাবে ব্যবহার করবেন-

বেসনের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে গাঢ় পেস্ট বানিয়ে নিন। চুলের গোড়ায় এই পেস্ট লাগিয়ে কিছু সময়ের জন্য রেখে দিন। চুল সম্পূর্ণভাবে শুকানোর আগে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বেসন ও কাঠবাদাম-

বেসন ও কাঠবাদামের গুঁড়ার মিশ্রণ চুলকে করে স্বাস্থ্যকর, কালো ও ঘন। এটি চুলের প্রাকৃতিক রং বজায় রাখতেও সাহায্য করে।

যেভাবে ব্যবহার করবেন-

বেসন ও কাঠবাদাম গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিন। সঙ্গে মেশান অল্প একটু লেবুর রস আর মধু। ঘন পেস্ট তৈরি হলে তা চুলে লাগান। কিছু সময় পর পানি দিয়ে ধুয়ে নিন।

চুলের যত্নে নিয়মিত ব্যবহার করুন বেসনের এই হেয়ার মাস্কগুলো আর পান স্বাস্থ্যকর, মজবুত ও কালো চুল।

ভাল লাগলে শেয়ার করুন

সংশ্লিষ্ঠ আরও খবর